মেনু নির্বাচন করুন

দর্শনীয় স্থান

ক্রমিক নাম কিভাবে যাওয়া যায় অবস্থান
মেরি এন্ডারসন ঢাকা - নারায়নগঞ্জ রোডে পাগলা বাস স্টেন্ড হতে একটু দক্ষিন-পশ্চিমে , বাস, টেক্সি, রিক্সা, কিংবা অটোতে করে খুব সহজেই যাওয়া যায়।উপজেলা সদর থেকে ৩ মাত্র কিলোমিটার দুরে কুতুবপুর পাগলা বুড়িগঙ্গা নদীর উপর অবস্থিত। পাগলা, নারায়নগঞ্জ
বাংলাদেশ লোক ও কারু শিল্প যাদুঘর, সোনারগাঁ। ঢাকার গুলিস্তান থেকে বাসযোগে মোগড়াপাড়া বাসস্ট্যান্ড, অতঃপর সি.এন.জি/রিকশাযোগে জাদুঘর যাওয়া যাবে। মেঘনা নদী পথে- সোনারগাঁ উপজেলায় বৈদ্যের বাজার লঞ্চঘাট হয়ে রিক্সা/সি.এন.জি যোগে বাংলাদেশ লোক ও কারু শিল্প যাদুঘর, সোনারগাঁ। সোনারগা উপজেলা পরিষদ হতে ১কি.মি পশ্চিমে এবং ঢাকা-চট্টগ্রাম মহা-সড়কের মোগরাপাড়া চেৌরাস্তা হতে ১কি.মি উত্তর পূর্বে অবস্থিত।
সাতগ্রাম জমিদার বাড়ীর দক্ষিনের পুকুর ঢাকা সিলেট মহা সড়কের পুরিন্দা বাসষ্ট্যান্ড নেমে রিকসায় অথবা পায়ে হেটে সাতগ্রাম বাবুর বাড়ী যাওয়া যায়। সাতগ্রাম, আড়াইহাজার, নারায়ণগঞ্জ।
শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম ঢাকা থেকে ঢাকা-চট্রগ্রাম জাতীয় মহাসড়ক পথে বাসে করে মোগরাপাড়া চৌরাস্তা অতপর সি.এন.জি দিয়ে বারদী প্রায় ৩৫ কি.মি. যাতায়াত ভাড়া মাত্র ৬৫/- টাকা। সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়ন পরিষদ সংলগ্ন শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম অবস্থিত।
গিয়াস উদ্দিন আযম শাহ্ এর মাজার।

ঢাকা থেকে ঢাকা-চট্রগ্রাম জাতীয় মহাসড়ক পথে বাসে করে মোগরাপাড়া চৌরাস্তা অতপর সি.এন.জি/রিক্সা দিয়ে প্রায় ২৮ কি.মি. যাতায়াত ভাড়া মাত্র ৬৫/- টাকা।

সোনারগাঁ উপজেলা মোগরাপাড় ইউনিয়নস্থিত ভৈরবদী (কালাদরগাঁ) স্থানে অবস্থিত।
সোনাকান্দা দূর্গ ঢাকার গুলিস্তান থেকে বাসযোগে নারায়ণগঞ্জ শহরের ২নং লঞ্চ ঘাট থেকে নৌকা পার হয়ে বন্দর উপজেলার ঘাটে নেমে রিকশাযোগে সোনাকান্দা দূর্গে যাওয়া যাবে। বন্দর উপজেলার অন্তর্গত সোনাকান্দা নামক স্থানে ।
জিন্দা পার্ক কিভাবে যাওয়া যায়: দাউদপুর ইউনিয়নের দর্শনীয় স্থানের মধ্যে জিন্দা পার্ক উলেস্নখ্য যোগ্য, ঢাকা থেকে দাউদপুর ইউনিয়নের জিন্দা পার্কে আসার যোগাযোগের মাধ্যম হলো ঢাকা থেকে বাস যোগে কাঁচপুর ব্রীজ হয়ে ভূলতা গাওছিয়া হয়ে বাইপাস দিয়ে কাঞ্চন ব্রীজ হয়ে জিন্দা পার্কে আসা যায়, ঢাকা থেকে জিন্দা পার্কের দূরত্ব ৩৭ কিঃ মিঃ, অথবা ঢাকা হতে টঙ্গী মিরের বাজার হয়ে বাইপাস রাসত্মা দিয়ে জিন্দা পার্ক আসা যায়, টঙ্গী হতে জিন্দা পার্কের দূরম্নত্ব ২৮ কিঃ মিঃ গ্রাম: জিন্দা, পো: গোবিন্দপুর, উপজেলা: রূপগঞ্জ, জেলা: নারায়নগঞ্জ।
মুড়াপাড়া জমিদার বাড়ী ঢাকা থেকে কাঁচপুর ব্রীজ পার হয়ে বামে রূপগঞ্জ উপজেলা । একটু সামনেই রূপসী বাসস্টেন থেকে সিএনজি করে ( ২০ টাকা জন প্রতি ভাড়া ) মুড়াপাড়া জমিদার বাড়ি । মুড়াপাড়া
চারিতালুক পাল বাড়ী রুপগঞ্জ উপজেলা থেকে রিক্সায় মুড়াপাড়া, মুড়াপাড়া হইতে সিএনজিতে ভুলতা, ভুলতা হইতে বাস/সিএনজি/লেগুনা দিয়ে সনপাড়া। সনপাড়া হইতে সিএনজিতে চারিতালুক পালবাড়ী। ভোলাব ইউনিয়নের ০৪নং ওয়ার্ড চারিতালুক গ্রামে অবস্থিত বৃটিশ আমলের পাল বাড়ী
১০ বিশনন্দী ফেরিঘাট ও মেঘনা নদী ঢাকার জিরো পয়েন্ট থেকে আড়াইহাজার উপজেলার বিশনন্দী ফেরিঘাটের দুরত্ব প্রায় ৪৩ কিলোমিটার। সায়েদাবাদ থেকে সরাসরি বাসযোগে বিশনন্দী ফেরিঘাটে পৌছা যায়। নারায়ণগঞ্জ থেকে সড়কপথে কাচঁপুর ব্রীজ হয়ে মদনপুর চৌরাস্তা হয়ে ঢাকা-নরসিংদী রোডে সিএনজিযোগে সরাসরি বিশনন্দী ফেরিঘাটে পৌছা যায়। বিশনন্দী ইউনিয়ন, আড়াইহাজার, নারায়ণগঞ্জ।
১১ বালিয়াপাড়া জমিদার বাড়ী মদনপুর থেকে ইস্থল পথে সি,এন,জি বা টেম্পু দিয়ে মাঝেরচর প্রভাকরদী ব্রিজ পার হয়ে ইদবারদী চৌরাস্তা দিয়ে পশ্চিম দিকে ৩.৫ কিলো মিটার প্রায় গেলেই দেখতে পাবেন পরিত্যক্ত পুরনো জমিদার বাড়ী, যেখানে বর্তমানে ইউনিয়ন ভূমী অফিস এর কার্যক্রম। বালিয়াপাড়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ।
১২ সাতগ্রাম বাবুর বাড়ী। ঢাকা সিলেট মহা সড়কের পুরিন্দা বাসষ্ট্যান্ড নেমে রিকসায় অথবা পায়ে হেটে সাতগ্রাম বাবুর বাড়ী যাওয়া যায়। সাতগ্রাম, আড়াইহাজার, নারায়ণগঞ্জ।
১৩ জমিদার আমলের অম্বিকা কুটির। দুপ্তারা
১৪ কল্যান্দী সাত গ্রাম সম্মিলিত গোরস্থান ও মাদ্রাসা ঢাকা হতে চিটাগাং রোড হইয়া সোজা আড়াইহাজার। আড়াইহাজার বাজারের কলেজ রোড দিয়া সোজা বগাদি । বগাদি মেইন রোড হইতে কল্যান্দী বাজার, বাজারের পাশ্বে গোরস্থান ও মাদ্রাসা। কল্যান্দী , শ্রীনিবাসদী , আড়াইহাজার, নারায়ণগঞ্জ।
১৫ বিশনন্দী ফেরিঘাট ও মেঘনা নদী ঢাকার জিরো পয়েন্ট থেকে আড়াইহাজার উপজেলার বিশনন্দী ফেরিঘাটের দুরত্ব প্রায় ৪৩ কিলোমিটার। সায়েদাবাদ থেকে সরাসরি বাসযোগে বিশনন্দী ফেরিঘাটে পৌছা যায়। নারায়ণগঞ্জ থেকে সড়কপথে কাচঁপুর ব্রীজ হয়ে মদনপুর চৌরাস্তা হয়ে ঢাকা-নরসিংদী রোডে সিএনজিযোগে সরাসরি বিশনন্দী ফেরিঘাটে পৌছা যায়। ইউনিয়ন: বিশনন্দী, উপজেলা: আড়াইহাজার, জেলা: নারায়ণগঞ্জ।
১৬ পানাম সিটি ঢাকা হতে বাস যোগে সোনারগাঁয়ের মোগড়াপাড়া বাসষ্ট্যান্ড যেতে হবে। ভাড়া বাস সার্ভিসভেদে ২৫-৪৫ টাকা। মোগড়াপাড়া হতে ১০-২০ টাকা ভাড়ায় রিক্সা/অটোরিক্সা যোগে পানাম নগরীতে পৌঁছা যায়। তবে পর্যটকগন ইচ্ছা করলে পাশে সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর ঘুরে ৫ মিনিট হেঁটে পানামে পৌঁছাতে পারবে। সোনারগাঁ, মোগড়াপাড়া
১৭ কদম রসুল দরগাহ ঢাকার গুলিস্তান থেকে বাসযোগে নারায়ণগঞ্জ শহরের ২নং লঞ্চ ঘাট থেকে নৌকা পার হয়ে বন্দর উপজেলার ঘাটে নেমে রিকশাযোগে কদম রসুল দরগায় যাওয়া যাবে। দরগাটি নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার নবীগঞ্জে শীতলক্ষ্যা নদীর কোল ঘেষে অবস্হিত।
১৮ লাঙ্গলবন্দ ঢাকা চট্রগ্রাম মহাসড়কের কোলঘেষে ব্রহ্মপুত্রের পাড়ে এর অবস্থান
১৯ জ্যোতি বসুর বাড়ি তার গ্রাম সোনারগাঁয়ের বারদী
২০ শ্রীনিবাসদী খেলার মাঠ,মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয় এবং মাহমুদপুর ইউনিয়ন পরিষদ ঢাকা হতে মদন পুর হয়ে সোজা আড়াইহাজার বাজার, আড়াইহাজার কলেজ রোড দিয়ে বগাদী। বগাদী মেইন রোড হতে কল্যান্দী বাজার হয়ে সোজা শ্রীনিবাসদী শ্রীনিবাসদী খেলার মাঠ,মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয় এবং মাহমুদপুর ইউনিয়ন পরিষদ। শ্রীনিবাসদী , শ্রীনিবাসদী , আড়াইহাজার, নারায়ণগঞ্জ।

সর্বমোট তথ্য: ২০